বনবিভাগ ও বিবিসিএফ যৌথ অভিযানে অর্ধ শতাধিক পাখি ও অসংখ্য পাখি শিকারের সরজ্ঞাম উদ্ধার

ফজলে রাব্বীঃ সাতক্ষীরার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষন ফেডারেশন ( বিবিসিএফ ) অন্তর্ভূক্ত সংগঠন ওয়াইল্ডলাইফ মিশনের সহোযোগীতায় বন্যপ্রানী ব্যবস্থাপনা প্রকৃতি সংরক্ষন বিভাগ খুলনা এর বণ্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এর অভিযানে উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে পেশাদার পাখি শিকারীদের বাড়ী থেকে বিভিন্ন প্রজাতির দেশীয় ও পরিযায়ী পাখি,পাখি শিকারের ফাঁদ ও সরজ্ঞাম উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার( ১৮ নভেম্বর) দুপুর ১২ টা থেকে রাত ১০ টা পর্যন্ত
মোল্যা রেজাউল করিম,বন সংরক্ষক,বন্যপ্রানী ও প্রকৃতি সংরক্ষন অঞ্চল, ঢাকা মহোদয়ের দিকনির্দেশনায় ও বিভাগীয় বন কর্মকর্তা জনাব নির্মল কুমার পালের তত্বাবধানে বণ্যপ্রাণী পরিদর্শক জনাব রাজু আহমেদ এর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে পেশাদার পাখি শিকারীদের বাড়ীতে অভিযান চালিয়ে এসময় তাদের কাছে থেকে শিকারকৃত ও শিকারে ব্যবহৃত সারস,বক,পানকৌড়ি,ডাহুক,ঘুঘু ও শালিকসহ অর্ধ শতাধিক পাখি,অসংখ্য ফাঁদ ও পাখি শিকারের সরজ্ঞাম উদ্ধার করা হয়।

এ বিষয়ে জীববৈচিত্র্য কর্মকর্তা জনাব তন্ময় আচার্য বলেন, স্বেচ্ছাসেবী সংগঠন ওয়াইল্ডলাইফ মিশন সহোযোগীতায় ও উপস্থিতিতে বিভিন্ন প্রজাতির দেশীয় ও পরিযায়ী পাখি উদ্ধার করা হয়েছে এবং শিকারের সরজ্ঞাম পুড়িয়ে দেওয়া হয়েছে। উদ্ধারকৃত পাখি বিভাগীয় বনকর্মকর্তার উপস্থিতিতে প্রকৃতিতে অবমুক্ত করা হবে। অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন জীববৈচিত্র্য কর্মকর্তা জনাব তন্ময় আচার্য ও বণ্যপ্রাণী পরিদর্শক জনাব রাজু আহমেদ। বিবিসিএফ সদস্য সংগঠন-ওয়াইল্ডলাইফ মিশনের সাধারন সম্পাদক রাশেদ বিশ্বাস,প্রচার সম্পাদক শেখ জসিম দাউদ মোড়ল , মোখলেছুর রহমান,শাহারিয়ারসহ প্রমূখ।

 

শর্টলিংকঃ